May 20, 2024, 8:16 am

সংবাদ শিরোনাম
শাহপরাণ (রহঃ) থানা পুলিশের অভিযানে ১৯,৬০০ কেজি ভারতীয় চিনিসহ ০৩ জন গ্রেফতার উখিয়ায় রোহিঙ্গা শিবিরে অভিযানে ৪ আরসা সদস্য অস্ত্রসহ গ্রেফতার রাজধানীর ডেমরা এলাকা হতে আনুমানিক ছয় কোটি টাকা মূল্যমানের ৮৬০০ লিটার বিদেশী মদসহ ০৩ জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ উলিপু‌রে পাঁচ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাউনিয়ায় (ব্লাস্ট) এর উদ্দোগে ধর্মীয় সম্প্রীতির উপরে আলোচনা সভা কুড়িগ্রামে ১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে ফুল জৈন্তাপুরে গভীর রাতে পুলিশের অভিযানে ৬১৫ বোতল মদ ৮ কেজী গাঁজা উদ্ধার রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ ক্ষেতলালে কলেজ প্রতিষ্ঠাতার মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামের নাগেশ্বরীতে সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মোঃ মাসুদ রানার যোগদান

তরুণরা হলমুখী ‘হালদা’র টানে

তরুণরা হলমুখী ‘হালদা’র টানে

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

জেলা শহর ফেনীতে সিনেমা হলের ব্যবসা প্রায় নিভু নিভু। একটা সময় এ জেলায় প্রায় আধা ডজন সিনেমা হল থাকলেও বর্তমানে সাকুল্যে টিকে আছে মাত্র দুটি। হলের ভেতরকার নাজেহাল অবস্থা ও ভালো ছবির আকালে জেলার তরুণরা হলমুখো হয় না বললেই চলে। কিন্তু ‘হালদা’র ব্যাপারে সে প্রেক্ষাপট ভিন্ন, তরুণরা দলবেঁধে এখন হলে।

রোববার শহরের দুলাল সিনেমা হলে রাত সাড়ে ৯টার শোতে গিয়ে দেখা যায় ছবিটি নিয়ে তরুণদেও উচ্ছ্বাস। হলের ভেতরকার দুর্গন্ধ এবং ছারপোকার কামড় খেয়েও বেশ উন্মুখ হয়ে পুরো ছবি দেখে হল থেকে বেরিয়েছেন তারা। হলের ব্যবস্থাপক জানান, আয়নাবাজির পরে এ ছবিটি দেখার জন্য প্রচুর দর্শক হলে এসেছেন। প্রতিটি শোতেই দর্শকের উপস্থিতি ছিল সন্তোষজনক।

জলদস্যুদের গল্পের সঙ্গে পরিচয় অনেকের। সিনেমার একদম শুরুতেই সেই চিত্র ফুটিয়ে তোলা হয়েছে দারুণভাবে। নৌকা ডাকাতির পর সর্বস্ব হারানো জেলে মনু মিয়াকে জানে বাঁচিয়ে তার বাড়িতে ঠাঁই হয় এতিম বদির।

এরপর জমে যায় গল্পের রসায়ন। মনু মিয়ার মেয়ে হাসুকে ভালো লেগে যায়। হাসুও ভালোবাসতে শুরু করে বদিকে। দুজন স্বপ্ন দেখতে শুরু করে হালদার পাড়ে ঘর বাঁধার। কিন্তু হাসুর বাবার গরিবির কাছে হার মানে সে স্বপ্ন। বিয়ে করতে হয় স্থানীয় প্রভাবশালী নিঃসন্তান নাদের চৌধুরীকে। এভাবেই এগিয়ে যায় গল্প।

এসবের মাঝে ডুবে যেতে যেতে দর্শক দেখতে থাকে নদী পাড়ের কিছু অসাধু মানুষের কারণে হালদা মরে যাওয়ার করুণ চিত্র।

পরিচালক তৌকির আহমেদ দুর্দান্ত সিনেমা বানিয়েছেন বলতেই হবে। জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান, দিলারা জামানসহ প্রত্যেকের কাজটিকে মনে হবে ক্যারিয়ারে সেরা কাজ। ছবিতে হালদা নদীর সৌন্দর্য খুব চমৎকারভাবে ক্যামেরার ফ্রেমে ফুটে উঠেছে, বলছেন দর্শকরা।

রাত ১২টায় শো শেষ করে বের হওয়ার পর তরুণদের চোখে দেখা যায় একটি ভালো ছবি দেখার উচ্ছ্বাস। হল থেকে বেরিয়েই ছবি নিয়ে আলোচনায় মেতে থাকতে দেখা গেছে তাদের।

স্থানীয় একটি কলেজের প্রভাষক আর এম আরিফুর রহমান জানান, আয়নাবাজি ছবিটিও হলে এসে দেখেছি। তার চাইতে হালদা অনেকগুণ ভালো। গল্প, নির্মাণ সব মিলিয়ে অসাধারণ। এ ছবিটি জাতীয় চলচিত্র পুরস্কার পাওয়ার যোগ্য।

ছবিটি দেখে বের হওয়া সাংবাদিক নজির আহম্মদ রতন, আতিয়ার সজল, শেখ আবদুল হান্নান ও দিদার বলেন, নিঃসন্দেহে এটি একটি অসাধারণ ছবি। ভালো ছবি তৈরি হওয়ার উৎসাহ দেওয়ার জন্য হলেও এসে দেখা উচিত।

স্থানীয় স্বেচ্ছাসেবী ও সমাজকর্মী আমের মক্কী বলেন, জীবনে এ প্রথম হলে এসে ছবি দেখছি। হালদার মতো ছবি তৈরি না হলে কখনোই হলে আসা হতো না।

Share Button

     এ জাতীয় আরো খবর